1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১১:০১ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

উ.কোরিয়াকে সুরক্ষা দিচ্ছে রাশিয়া-চীন : যুক্তরাষ্ট্র

  • আপডেট টাইম : রবিবার, ৬ নভেম্বর, ২০২২
  • ১৩৭ বার পঠিত

আন্তর্জাতিক ডেস্ক : পিয়ংইয়ং পরপর কয়েকটি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপনের পর চীন-রাশিয়ার বিরুদ্ধে উত্তর কোরিয়াকে ‘নিশ্চিদ্র সুরক্ষা’ দেওয়ার অভিযোগ তুলেছে মার্কিন যুক্তরাষ্ট্র। শুক্রবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদে এমন অভিযোগ তোলা হয়।

জাতিসংঘে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত লিন্ডা থমাস-গ্রিনফিল্ড শুক্রবার দেশগুলোর সরাসরি নাম উল্লেখ না করে নিরাপত্তা পরিষদের একটি জরুরি অধিবেশনে বলেন, ‘উত্তর কোরিয়া এই কাউন্সিলের দুই সদস্যের কাছ থেকে নিশ্চিদ্র সুরক্ষা উপভোগ করেছে।’ খবর ভয়েস অব আমেরিকার

থমাস-গ্রিনফিল্ড বলেন, ‘এই সদস্যরা ডিপিআরকে (ডেমোক্রেটিক পিপলস রিপাবলিক অফ কোরিয়া) এর লাগাতার আন্তর্জাতিক রীতি লঙ্ঘনকে ন্যায্যতা দিতে গিয়ে পেছনে সরে গেছে। আর, ফলস্বরূপ, তারা ডিপিআরকে কে সক্রিয় করেছে এবং এই কাউন্সিলকে তামাশায় পরিণত করেছে।

উত্তর কোরিয়া বুধবার থেকে ৩০টি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে। এর মধ্যে কয়েকটি উৎক্ষেপনের জন্য দক্ষিণ কোরিয়া ও জাপানে বিমান হামলার সতর্কতা জারি করতে হয় এবং দেশ দু’টিতে জরুরি আশ্রয়ের জন্য নির্দেশ দেওয়ার মতো পরিস্থিতি সৃষ্টি করে।

উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের মধ্যে বৃহস্পতিবার একটি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা অন্তর্ভুক্ত ছিল। যার উৎক্ষেপণ ব্যর্থ হয়েছে বলে জানা গেছে।

যুক্তরাষ্ট্র-দক্ষিণ কোরিয়ার সামরিক মহড়ার প্রতিক্রিয়া হিসেবে উত্তর কোরিয়ার এই ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ। উত্তর কোরিয়ার সাম্প্রতিক অস্ত্র পরীক্ষা এবং অন্যান্য হুমকির জবাবে এই যৌথ সামরিক মহড়ার সময় বাড়ানো হয়।

দক্ষিণ কোরিয়ার সীমান্তের কাছে উত্তর কোরিয়া ১৮০ বার সামরিক ফ্লাইট পরিচালনা করেছে। এরপরই কোরীয় উপদ্বীপে উত্তেজনা বৃদ্ধি পায়। এমন প্রেক্ষাপটে শুক্রবার দক্ষিণ কোরিয়া তাদের যুদ্ধবিমান মোতায়েন করে।

যুক্তরাষ্ট্র, ব্রিটেন, আলবেনিয়া, ফ্রান্স, আয়ারল্যান্ড এবং নরওয়ের অনুরোধে শুক্রবার বিষয়টি নিয়ে আলোচনার জন্য জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠক হয়। নিরাপত্তা পরিষদের ১০টি অস্থায়ী সদস্য, যাদের মধ্যে ভারত, ব্রাজিল এবং মেক্সিকো অন্তর্ভুক্ত রয়েছে, তারা একটি যৌথ বিবৃতিতে উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের নিন্দা করেছে।

এই বছর উত্তর কোরিয়ার ৫৯টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে। থমাস-গ্রিনফিল্ড এটাকে ‘ভয়াবহ’ বলে অভিহিত করেন।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..